আঞ্চলিকতা : মিথ বনাম বাস্তবতা


 

আঞ্চলিকতা : মিথ বনাম বাস্তবতা

বাংলাদেশের পরিপ্রেক্ষিতে আঞ্চলিকতা খুবই প্রকট । BNCC - বরিশাল , নোয়াখালী , কুমিল্লা , চাঁদপুর তো সর্বজন স্বীকৃত । মানুষ কেমন তার আচরণ কেমন বুঝার জন্য প্রায়শই এলাকা একটা ভাইটাল ফ্যাক্টর হিসেবে কাজ করে । এই এলাকার লোক ভাল বা খারাপ বা এরকম এই চিন্তাগুলো আমাদের চিন্তাধারায় গেঁথে যায়  আগেই বিচার করে ফেলি । আমারো সেরকম একটা ধারণা ছিল । চাঁপাইনবাগঞ্জ সম্পর্কে শুনেছিলাম এখানকার লোকজন খুব সেলফ সেন্ট্রিক হয় । নিজের স্বার্থ ছাড়া কিছু বুঝে না । নিজের যা দরকার হবে সেটা ঠিক নিয়ে নিবে কিন্তু দিবে না ইত্যাদি  ।

দিনটা ছিল ২০২১ আসালের ২১ সেপ্টেম্বর । ভাদ্র পূর্ণিমা । আমি সব সময় চেষ্টা করি পূর্ণিমার রাতে কোথাও ঘুরতে যেতে । প্রকৃতির উপভোগ এর সাথে একটা বোনাস পাওয়া যায় । তো ওইদিন ছিলাম চাঁপাইনবাবগঞ্জ । সারাদিন কানসাট , ছোট সোনা মসজিদ , তাহখানা ইত্যাদি ঘোরার পর বিকেলে সিদ্ধান্ত নিলাম নওগাঁ যাব ।  সাধারণত চাঁপাই নবাবগঞ্জ থেকে যারা নওগাঁ যায় তারা রাজশাহী ঘুরে যায় । আমি ভাবলাম অপ্রচলিত রুট এ যাব। তো ঘুরতে ঘুরতে যখন নাচোল পৌঁছলমা তখন মাগরিব হয়ে গেছে । আরো প্রায় ৭০ কিলো যেতে হবে । নামাজের পর বুঝলাম কি বিপদে পড়েছি । কোন গাড়ি পাচ্ছি না । একদম নতুন জায়গা সেখানে থাকার কোন যায়গা নাই আবার ব্যাক করে চাঁপাই নবাবগঞ্জ যাব সে ব্যবস্থাও নাই । তখন আমি মোটামুটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি যতদূর যাওয়া যায় যাব গিয়ে কোন মসজিদ এ হয়ত থাকতে হবে । তো একটা ব্যাটারি চালিত অটো রিক্সা তে চলা শুরু করলাম যতদূর যাওয়া যায় । আর ওই মুহূর্তে গুগল ম্যাপ এও কোন সলিউশন পাচ্ছিলাম না । তখন ঐ অটোতে আমার ফোনের কথা শুনে এক ভাই এগিয়ে আসলেন যিনি আমার বাবার বয়সী । গোলাম মোস্তফা ভাই আমাকে অসম্ভব সাহায্য করেছেন । ফোন দিয়ে একটা ভ্যান ম্যানেজ করে দিয়েছেন যেটা আমাকে নিয়ামতপুর, নওগাঁ পর্যন্ত পৌঁছে দিবে । সেই ড্রাইভার ভাইকে বলে দিয়েছেন সে যদি আমাকে নওগাঁ যাওয়ার কোন ব্যবস্থা করে দিতে না পারে তাহলে যাতে তার বাসায় ফিরিয়ে নিয়ে আসে এবং পথে আমাকে ১০+ বার ফোন দিয়ে খোজ নিয়েছেন । একদম অপরিচিত যায়গায় এরকম সাহায্য না পেলে আমাকে হয়ত কোন মসজিদ এ বা রাস্তায় রাত পার করতে হত । গোলাম মোস্তফা ভাই আমাকে এখনো ফোন দেন , খোঁজ খবর নেন। দেশ ঘোরার অভিজ্ঞতা দিয়ে বলতে পারি কোন এলাকার লোকই খারাপ বা ভাল সেটা তার আঞ্চলিকতা দিয়ে নির্ধারণ করা যাবে না। আমি এটা মানি অঞ্চল এর একটা প্রভাব মানুষের আচরণে পরে কিন্তু সেটা দিয়ে কাউকে ভাল বা খারাপ বলা যাবে না ।

আমরা সবাই কোন এলাকাকে এভাবে আগেই ডিফাইন করা বন্ধ করে চেষ্টা করতে পারি মানুষ হিসেবে সবাইকে দেখতে । তবেই আসবে আমাদের মধ্যে সৌহার্দ্য ।

আবদুল্লাহ আল নাঈম

থার্ড ব্যাচ । 

No comments

ভালোবাসি কি বলতেই হবে?

 ভালোবাসি কি বলতেই হবে? -মহিমা মাঝরাতে রাস্তায় হাঁটবো; কোনো এক নিয়ন-আলোতে ভালোবাসা কুড়াতে... আমাদের দিগন্তটা কোথায় হবে? জোস্নায় শেষ হবে তোহ?...

Theme images by konradlew. Powered by Blogger.