সে কি ফিরে আসবে..!

সে কি ফিরে আসবে

মাঝে মাঝে ভুলে যাই ভালোবাসা আর ভালোলাগা কি? অতিরিক্ত ভালোলাগায় যে ভালোবাসা না তা হয়তো একসময় বুঝতে পারে মানুষ। কিন্তু এই অতিরিক্ত ভালো লাগাটাই ভালোবাসা যখন মনে করে, তখন তার কাছে পৃথিবীটা সুন্দর হতে থাকে।

সমস্ত কিছু তার কাছে ছোট মনে হয়ে যায় তার সেই ভাললাগা গুলো একসময় ভালবাসায় পরিণত হয়। সে এতটাই ভালবেসে যে তাকে হারানোর ভয়ে সব সময় চিন্তিত হয়ে পড়ে। কিন্তু যেই মানুষটিকে ভালবাসে হয়তো তাকে কখনো বলতেই পারেনা।

এক তরফা ভালোবাসা সে হয়তো কোনভাবে তাকে বুঝতে দিতে চায় না যে, সে তাকে ভালোবাসে তার অতিরিক্ত আবেগ আর ভালোবাসা যখন দিনকে দিন বেড়েই চলছে একসময় সে মেয়েটা হয়তো বুঝতে পারে যে তার এই অতিরিক্ত ভালো লাগার পেছনে যে মানুষটি ছিল সে মানুষটা এখন আর নাই।

যখন সে শূন্যতা অনুভব করতে পারে তখনই সে হয়তো ভালবাসে রূপ নেয়। আর তখনই দুটো মানুষের একত্রিত হওয়ার ইচ্ছা জাগে। তখনই শুভ পরিণয় ঘটে। তারপর একসময় ভালোলাগাটা কমে যায় অনেক সময় কমে যায় দূরত্বের কারণে, কথা বলা কমিয়ে দেওয়ার কারণে, যোগাযোগ টা কমিয়ে দেওয়ার কারণে আবার হতে পারে পারিবারিক চাপ নিজের মর্যাদা অনেক বিষয় হতে পারে।

কিন্তু এসবের ঊর্ধ্বে ও ভালোলাগা ছিল একটা ছেলে একটা মেয়ের প্রতি। সেটা তাদের মনের মাঝে সব সময় থেকে যায় কখনো বহিঃপ্রকাশ ঘটে, কখন বহিঃপ্রকাশ ঘটে না। বহিঃপ্রকাশ করলেই যে ভালবাসায় পরিনত হয় এমনটাও না আবার বহিঃপ্রকাশ প্রকাশ না করলে যে ভালবাসায় পরিনত হবে না এমনটাও নয়।
ভালোবাসা অন্তনিহিত এটা বুঝে নিতে হয় যে বুঝতে পারে সারাজীবন তারই থাকে, ভালোবেসে অন্যকে চলে যায় অন্যের হতে দেখা যায়, কিন্তু ভালোবাসার জন্য সারাজীবন থেকে যায় সেটাকে কাউকে বলে বোঝাতে পারবে না, যে তাকে কতটা ভালবাসে
সমাজ লোকচক্ষুর অন্তরালে তার সেই ভালোবাসা তার মনের মধ্যে সুপ্ত হয়ে থাকে ছাই চাপা আগুন যেমন ভিতরে একটু আগুন থেকে যায়। ভালোবাসা তার মনের মধ্যে যতই সে তাকে ভুলতে চেষ্টা করে তার ছাই চাপা আগুনের মত তার মনে একটু একটু করে জ্বলতে থাকে।

জীবনের শেষ নিশ্বাস পর্যন্ত সে ভালো থাকার অভিনয় করে ভালোবাসার।অভিনয় করে সবাই কে সুখী রাখার, অভিনয় করে কিন্তু সে অভিনয় করতে করতে একসময় ভুলে যায় সে নিজেই অভিনয় করেছে। তার ভালোলাগা তার খারাপ লাগাগুলো এখন শুধু প্রকাশ পায় না কিন্তু কখনও কেও তাকে জিজ্ঞাসা করে না তুমি কেমন আছো? ভালো আছো?

নাকি আমার জন্য সবকিছু ত্যাগ করে নিজের মহিমা প্রকাশিত করতে যাচ্ছ। দূরে থাকো, দূর থেকেও ভালোবাসো, দূর থেকে ভালোবাসা আসলেও ভালোবাসার গভীরতা কখনই কমবে না।

ভালোবাসার সুপ্ত প্রতিভার মতোই নিজের মধ্যে করে আঁকড়ে ধরে বসে থাকবে। তুমি চাইলেও তাকে ছাড়তে পারবে না আর কখনো সে তোমাকে ছেড়ে চলে যাবে না। যদি সত্যিই ভালোবেসে থাকো তাকে কখনোই না কখনো সে, তোমার কাছে ফিরে আসবে সে হয়তো সমাজের চোখে ফিরে আসবেনা কিন্তু মনের দৃষ্টিতে তোমার কাছে ঠিক ফিরে আসবে।

তাকে আসতেই হবে কারণ তুমি যাকে ভালোবাসো সে তোমাকে ভালোবাসে ভালোবাসার ক্ষমতা কতটা গভীর হতে পারে। যদি ভালোবেসে থাকো ভালোবাসার অর্থ বোঝো তাহলে অবশ্যই বুঝতে পারবে।........

প্রসেনজীৎ পাল

প্রসেনজীৎ পাল
৭ম ব্যাচ

No comments

পুতুল

ছিলাম উদার মানবিকতা, হলাম বিশ্ব বর্বরতা। কারণটা না হয় থাক গোপনীয়তা, সবই তোমার অবদান ওগো অপরিচিতা। হঠাৎ বিশ্ব দিল আমাকে ভীষণ বর্ষণ, ...

Theme images by konradlew. Powered by Blogger.