অব্যক্ত অনুভূতি সুইঁ- সুতা পরিবারের

সুইঁ- সুতা পরিবার
Sui-Suta Family
সুইঁ-সুতাকে সাথে তাদের জীবনের চারটি বছর দিয়ে এই সংগঠনটিকে আমাদের সবার মাঝে প্রাণবন্ত করে রেখেছেন। সেই সব মানুষ গুলোর নাম একবার বলতে ইচ্ছা করছে

রুবায়েত আমিন
গোলজার রহমান
আব্দুস সালাম
মাহবুবা আক্তার প্রিয়াঙ্কা
প্রান্ত বিশ্বাস

তারা আমাদের মাথার উপর বটবৃক্ষের ছাতার মত ছিল। বৃষ্টি, ঝড় কখনো আমাদের সবার উপর দিয়ে চলে গেছে কখনো বুঝতে পারি নাই। কারণ তারা আমাদের সবার পিছনে ছিল। তারা এমনই হয়। কখনো সবার সামনে এসে বলে না আমি এই কাজটার জন্য কতটা শ্রম, মেধা দিয়েছি।
কখনো বলতে আসেনা আমার কাজের স্বীকৃতি দাও। তারা এমনই হয়।

ঠিক যেমন একটা পরিবারে পিতার যেমন তার সমস্ত হাসি কষ্ট নিজের কাছে রেখে দেয়। অন্যের মুখে হাসি দেখার জন্য। আমাদের এই সুইঁ-সুতা পরিবার তেমনি সব মানুষ পেয়ে ধন্য হয়েছে।

তারা আমাদের এই ক্যাম্পাস ছেড়ে যাবে এটা প্রকৃতির নিয়ম। সবাইকে একদিন যেতে হবে আর যাবার আগে একটা সুন্দর পরিবেশ সৃষ্টি করে দিয়ে যায়। যাতে আমরা তাদের দেখানো পথে চলার চেষ্টা করতে পারি,একটা জঙ্গলকে কেটে সুন্দর করে পথ তৈরি করলাম কিন্তু সেই পথে কোন পথিকের দেখা নেই। ওই পথটা করে কি লাভ হলো?

আর একটা পথ পথিকের পদচিহৃে নতুন পথের সৃষ্টি হলো।তাদের পদচিহ্ন রেখে যায়, কোনটা সুখের হবে? নতুন পথ নাকি পদচিহ্নে করে দেওয়ার পথ?

লক্ষ্য দিয়ে গেছে শুধু এই পথ অনুসরণ করে জীবন কে এগিয়ে নিয়ে যেতে হবে। এতোটুকু করতে পারবে না?
যে মানুষগুলো তোমাদের পথের সন্ধান দিলো তাদের কে ভুলে যাওয়াটা তোমাদের কাছে কি লজ্জার হবে না? তারা ভালোবাসা দিয়েছে তোমাদের। বিনিময়ে তাদের ভালোবাসা দিতে না পারো তাদের অপমান করো না। তাদের পদচিহ্নের উপেক্ষা করো না। কাঁটা ময় পথ তাদের জন্য আজ মলিন হয়ে রয়েছে। তোমরা এই পথে হাঁটবে বলে।
কথায় যেমন মনের সব আবেগ অনুভূতি প্রকাশ করতে পারবে না তাঁরা।এ ক্যাম্পাস থেকে বিদায় নিয়ে যাওয়া মানে তোমাদের ছেড়ে দেওয়া না, তোমাদেরকে বকতে পারবে না, ধোমকাতে পারবে না কোন ভুল হলে,এটা মনে করো না অাবার তোমরা।
একটা বৃক্ষ তার জীবনের শেষ অবদি দিয়ে থাকে, তেমনি এই ভাইয়া অাপুরা তোমাদের পাশে ছিল, আছে, থাকবে, তাদের হাত তোমাদের জন্য সর্বদা প্রসারিত। শুধু তোমরা সে হাতটা ধরে নিতে হবে, হাতটা ধরো সারা জীবনের জন্য। যাতে ভালো সময়, খারাপ সময়, সব সময় তাদের পাশে পাও।

শত ভুল ক্ষমা করে দিবে তোমাদের। মনের সকল দ্বিধা বোধ দূরে ঠেলে দিয়ে তারা আপন করে নিবে তোমাদের। তারা এমনই হয়, সবসময় এমনটাই হবে, এটাই জগতের নিয়ম। সকল বড় ভাই আপুদের প্রতি ভালবাসা রইল।অার অনুজদের ভুলগুলোকে শুধরে নতুন পথের দিক নির্দেশনা সব সময় বজায় থাকুক। 


প্রসেনজীৎ পাল

প্রসেনজীৎ পাল
৭ম ব্যাচ

No comments

ক্ষুদ্র চিন্তা

মানুষের মৌলিক চাহিদা ৬টি। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা। বস্ত্র অর্থাৎ টেক্সটাইল মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা। এই...

Theme images by konradlew. Powered by Blogger.