সম্পাদকীয়

শহীদ স্মৃতি অমর হোক

মা! মা!! মা!!!
শব্দ তিনটির সাথে জড়িয়ে আছে আমাদের মা, মাটি ও দেশ। আজ থেকে ৬৮ বছর পুর্বে এই মায়ের বাংলা ভাষা রক্ষার নিমিত্তে পূর্ব বাংলার দামাল ছেলেরা নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে যে অসীম বীরত্বের পরিচয় দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। পৃথিবীতে ভাষার জন্য জীবন দেয় এরকম দ্বিতীয় কোনো জাতি নেই। আজ একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস সেই সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও। এই আন্দোলন ছিলো বাঙালি জাতির স্বাধীকার আদায়ের আন্দোলন, ন্যায্য দাবির আন্দোলন। তাইতো এই আন্দোলনকে পরবর্তীতে "৫৪ এ নির্বাচন " "৬৬ এর ছয় দফা" ৬৯ এর গণ-অভ্যুত্থান " কিংবা ৭১ এর মুক্তিযুদ্ধের ভিত্তি বলা হয়ে থাকে। বাঙালি জাতির সুর্যসন্তানেরা সালাম, বরকত, রফিক, জব্বার সহ আরো অন্যান্য যারা আছে ঐ দিন ২১ শে ফেব্রুয়ারি ভাষার জন্য নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বুঝিয়ে দিয়েছিলো আমরা মাথা নোয়াবার নয়, আমরা হেরে যাওয়ার নয়, আমরা বীরের জাতি।
কিন্তু, স্বাধীনতার প্রায় চার দশক পেরিয়ে গেলেও আমরা কতটুকু মুক্ত হতে পেরেছি? ভাষাকে তার কতটুকু প্রাপ্য সম্মান দিতে পেরেছি? আকাশ সংস্কৃতির আগ্রাসনে বাংলাভাষা আজ মুখ থুবড়ে পড়ে যাওয়ার মতো অবস্থা। বিভিন্নভাবে বিকৃত করা হচ্ছে ভাষাকে, ভাষা যেনো হারিয়ে ফেলছে তার স্বকীয়তাকে। ভাষার এই করুণ দৃশ্য নিধনে দেশের প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠানে গড়ে উঠুক দেয়াল পত্রিকা, আয়োজন করা হোক সাহিত্য বিষয়ক সভা প্রতিটা পরিবার থেকে উঠে আসুক লেখক, কবি, সাহিত্যিক আর পাঠক। সার্সটেক ক্যাম্পাসের দেয়ালিকা "সুঁই-সুতা" হয়ে উঠুক প্রতিটা শিক্ষার্থীর আত্মার বন্ধন, সালাম, বরকতের লালিত স্বপ্নের বাস্তব রুপ প্রতিফলিত হোক "সুঁই-সুতা" তে। ধন্যবাদ ক্যাম্পাসের প্রতিটা শিক্ষার্থীকে যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই "একুশ সংখ্যা" এর সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলো। ভালোবাসি একুশে, ভালোবাসি ভাষাকে, শহীদ স্মৃতি অমর হোক।
আব্দুস ছালাম (আপেল), ৫ম ব্যাচ

আব্দুস ছালাম (আপেল),৫ম ব্যাচ

No comments

ক্ষুদ্র চিন্তা

মানুষের মৌলিক চাহিদা ৬টি। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা। বস্ত্র অর্থাৎ টেক্সটাইল মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা। এই...

Theme images by konradlew. Powered by Blogger.