সম্পাদকীয়



ভালোবাসা হোক পরিশুদ্ধ



ভালোবাসা, ভালো থাকা, ভুলে থাকা শব্দ তিনটি "ভ" দিয়ে শুরু হলেও অর্থ তিনটি এক নয়। ভালোবেসে, ভুলে থেকে, ভালো থাকা সহজ কথা নয়। ভালোবাসা বিভিন্ন ধরনের হয়ে থাকে পরিবারের ভালোবাসা, বন্ধু-বান্ধবের ভালোবাসা এবং প্রেমিক প্রেমিকার শাশ্বত ভালোবাসা। প্রকৃতপক্ষে এই ভালোবাসাগুলো কেমনই বা আছে? ঘন বিটপীবেষ্টিত ঝোপঝাড়ের ছেলে মেয়ের শ্লীলতাহানি কিংবা স্কুল পালানো কিশোর কিশোরীর হাতে হাত রেখে হাটার মধ্যে তোমার বসবাস? কিংবা বৃদ্ধ বয়সে একাকী নির্জনে বৃদ্ধাশ্রমমে তোমার বসবাস? নাকি রাস্তায় ক্ষুধার জ্বালায় রুটি চুরি করা পথশিশুর মধ্যে বসবাস? অবশ্যই না, ভালোবাসা একটা পবিত্র বিষয় এর প্রতিটা পদক্ষেপ হওয়া উচিত পরম বিশুদ্ধতায়। কতটুকুই বা মানুষ মানুষকে ভালোবাসে যে প্রেমিক তার বোধবুদ্ধি ভুলে গিয়ে একটুতেই প্রেমিকার গোপন ভিডিও প্রকাশ করে, আত্মহত্যা করতে হয় স্বামীকে, এ কেমন ভালোবাসা! আবার কখনো বা কেউ স্বার্থের মধ্যেই প্রচ্ছনভাবে লুকিয়ে রাখে তাদের হিমায়িত ভালোবাসা। ভালোবাসি প্রকাশ করে যখন স্বার্থে লাগে। ভালোবাসার মোড়কে বিক্রিত হচ্ছে এ যুগের সস্তা ভালোবাসা। আর এই মোড়ক কিনতে আমারাও ছড়াছড়ি হয়ে ১৪ ই ফেব্রুয়ারি মেতেছি, বাজারে কিনতেছি ভালোবাসা আর ফেলিয়ে দিচ্ছি ব্যবহার হয়ে গেলো!

পরিণতিতে ভালোবাসা ছড়াচ্ছে দুর্গন্ধ হারিয়ে যাচ্ছে সাধের ভালোবাসা, কোথাও কেউ নেই, নেই কোন ভালোবাসার মানুষ, যারা আছে তাদের অধিকাংশই আজকে দেউলিয়া যেন বিচ্ছেদই শক্তি, বিয়োগেই পরম সুখ। হে ভালোবাসা আমাদের দোয়া করো, ভালোবাসা যেন ছড়িয়ে পড়ে পরিশুদ্ধ হয়ে প্রেমিক-প্রেমিকা, পথশিশু, পরিবার পরিজনের মাঝে। আর কোন বাবা-মায়ের ঠিকানা যেন না হয় বৃদ্ধাশ্রমে, ভালোবাসা তুমি ভালো থাকো।

আব্দুস ছালাম আপেল, সম্পাদক, সুই-সুতা, ৫ম ব্যাচ

No comments

ক্ষুদ্র চিন্তা

মানুষের মৌলিক চাহিদা ৬টি। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা। বস্ত্র অর্থাৎ টেক্সটাইল মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা। এই...

Theme images by konradlew. Powered by Blogger.